২০ এপ্রিল ২০২৫, রবিবার, ৬ বৈশাখ ১৪৩২ বঙ্গাব্দ

দুর্ঘটনার জের! মিগ-২১ বিমানবহর বসানোর সিদ্ধান্ত বায়ু সেনার   

ইমামা খাতুন
  • আপডেট : ২১ মে ২০২৩, রবিবার
  • / 4

পুবের কলম, ওয়েবডেস্ক: ৪০০-র বেশি দুর্ঘটনা। প্রাণ হারিয়েছেন বহু সেনা ও পাইলট। তা সত্ত্বেও কেন মিগ২১ (যা ‘উড়ন্ত কফিন’ নামেও পরিচিত) রয়েছে ভারতীয় বায়ুসেনায়? তা নিয়ে বরাবরই প্রশ্নের সম্মুখীন হয়েছিল ভারতীয় বায়ুসেনা এবং প্রতিরক্ষা মন্ত্রক।

গত ৮ মে রাজস্থানে ফের ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধ বিমান। সঙ্গে সঙ্গেই মৃত্যু হয় দুই মহিলার। ঘটনার খানিকক্ষণ পরেই আহত এক ব্যক্তিও মারা যান। আর এই ঘটনার পর ফের একবার মিগ ২১ যুদ্ধবিমানের ট্রাক রেকর্ড  নিয়ে শুরু হয়েছে কাঁটাছেড়া। বায়ুসেনার পক্ষ থেকে বিস্তারিত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এখনও সেনার তরফে ওই তদন্ত চলছে বলেই জানা গিয়েছে।

তার মধ্যেই ভারতীয় বায়ুসেনা পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত তদন্ত শেষ  না হওয়া পর্যন্ত মিগ-২১ যুদ্ধবিমানের বহরে থাকা কোনও বিমানকে আর উড়তে দেওয়া হবে না। মিগ ২১ বাইসন যুদ্ধবিমানের পরপর দুর্ঘটনার কবলে পড়ার ঘটনার প্রেক্ষিতেই শনিবার বায়ুসেনা  ও প্রতিরক্ষামন্ত্রক যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। এবার মিগ ২১ বাইসন যুদ্ধবিমানের পরিবর্তে ব্যবহৃত হবে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রথম ভারতীয় বায়ু সেনায় মিগ-২১ বিমান অন্তর্ভুক্ত করা হয়েছিল। তার পরে বেশ কয়েক দফায় কমপক্ষে ৭০০টির মতো বিমান কিনেছিল প্রতিরক্ষা মন্ত্রক। কিন্তু আকাশে উড়তে গিয়ে একাধিকবার ভেঙে পড়েছে মিগ-২১। এমনকী বায়ু সেনার একাধিক পাইলট ও ইঞ্জিনিয়ারও প্রাণ হারিয়েছেন। এতদিন পর্যন্ত সবমিলিয়ে ৪০০বার দুর্ঘটনার মুখে পড়েছে এই মিগ-২১ বিমান। শুধু তাই নয়, ২০১৯ সালে এই বিমান ভেঙে পড়েই পাকিস্তানে আটক হন ভারতীয় জওয়ান অভিনন্দন বর্তমান।  লাগাতার দুর্ঘটনায় মিগ-২১ কতটা সুরক্ষিত তা নিয়ে উঠেছিল প্রশ্ন ।

Copyright © Puber Kalom All rights reserved.| Developed by eTech Builder

দুর্ঘটনার জের! মিগ-২১ বিমানবহর বসানোর সিদ্ধান্ত বায়ু সেনার   

আপডেট : ২১ মে ২০২৩, রবিবার

পুবের কলম, ওয়েবডেস্ক: ৪০০-র বেশি দুর্ঘটনা। প্রাণ হারিয়েছেন বহু সেনা ও পাইলট। তা সত্ত্বেও কেন মিগ২১ (যা ‘উড়ন্ত কফিন’ নামেও পরিচিত) রয়েছে ভারতীয় বায়ুসেনায়? তা নিয়ে বরাবরই প্রশ্নের সম্মুখীন হয়েছিল ভারতীয় বায়ুসেনা এবং প্রতিরক্ষা মন্ত্রক।

গত ৮ মে রাজস্থানে ফের ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধ বিমান। সঙ্গে সঙ্গেই মৃত্যু হয় দুই মহিলার। ঘটনার খানিকক্ষণ পরেই আহত এক ব্যক্তিও মারা যান। আর এই ঘটনার পর ফের একবার মিগ ২১ যুদ্ধবিমানের ট্রাক রেকর্ড  নিয়ে শুরু হয়েছে কাঁটাছেড়া। বায়ুসেনার পক্ষ থেকে বিস্তারিত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এখনও সেনার তরফে ওই তদন্ত চলছে বলেই জানা গিয়েছে।

তার মধ্যেই ভারতীয় বায়ুসেনা পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত তদন্ত শেষ  না হওয়া পর্যন্ত মিগ-২১ যুদ্ধবিমানের বহরে থাকা কোনও বিমানকে আর উড়তে দেওয়া হবে না। মিগ ২১ বাইসন যুদ্ধবিমানের পরপর দুর্ঘটনার কবলে পড়ার ঘটনার প্রেক্ষিতেই শনিবার বায়ুসেনা  ও প্রতিরক্ষামন্ত্রক যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। এবার মিগ ২১ বাইসন যুদ্ধবিমানের পরিবর্তে ব্যবহৃত হবে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রথম ভারতীয় বায়ু সেনায় মিগ-২১ বিমান অন্তর্ভুক্ত করা হয়েছিল। তার পরে বেশ কয়েক দফায় কমপক্ষে ৭০০টির মতো বিমান কিনেছিল প্রতিরক্ষা মন্ত্রক। কিন্তু আকাশে উড়তে গিয়ে একাধিকবার ভেঙে পড়েছে মিগ-২১। এমনকী বায়ু সেনার একাধিক পাইলট ও ইঞ্জিনিয়ারও প্রাণ হারিয়েছেন। এতদিন পর্যন্ত সবমিলিয়ে ৪০০বার দুর্ঘটনার মুখে পড়েছে এই মিগ-২১ বিমান। শুধু তাই নয়, ২০১৯ সালে এই বিমান ভেঙে পড়েই পাকিস্তানে আটক হন ভারতীয় জওয়ান অভিনন্দন বর্তমান।  লাগাতার দুর্ঘটনায় মিগ-২১ কতটা সুরক্ষিত তা নিয়ে উঠেছিল প্রশ্ন ।