পুবের কলম প্রতিবেদক: কলকাতা শহরের শতাধী প্রাচীন নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের সহায়তার জন্য চালু হল পেইড কনসিয়ার্জ সার্ভিস। কলকাতা বিমানবন্দরের যাত্রীদের সুষ্ঠু নিরাপত্তার পাশাপাশি বিমানবন্দরের আগমন এবং প্রস্থান ক্ষেত্রে যাত্রীদের বিশেষভাবে সহায়তার জন্য এই বিশেষ প্রহরী পরিষেবা চালু করা হয়েছে। বিমানবন্দর সূত্রের খবর, ‘মিট অ্যান্ড গ্রিটদ নামে বেসরকারি সংস্থার মাধ্যমে পরিচালিত এই পরিষেবা চালু হওয়ায় উপকৃত হবেন যাত্রীরা। ওই পরিষেবার মাধ্যমে যাত্রীরা ব্যক্তিগত সহায়তার পাশাপাশি লাগেজ হ্যান্ডলিং-এর মতো আরও অনেক পরিষেবা পাবেন ন্যূনতম পাঁচশো টাকার বিনিময়েই।
পেইড কনসিয়ার্জ বা টাকার বিনিময়ে প্রহরী পরিষেবা চালু প্রসঙ্গে কলকাতা বিমানবন্দরের পরিচালক ড. প্রভাত রঞ্জন বেউরিয়া বলেন, ‘এলিট অ্যাসিস্ট’ একটি প্রিমিয়াম বিমানবন্দর কনসিয়ার্জ সার্ভিস। এই পরিষবার মাধ্যমে যাত্রীরা লাগেজ হ্যান্ডেলিং, চেক-ইন সহায়তা এবং বিমান যাত্রা সংক্রান্ত নিরবচ্ছিন্ন সহায়তা পাবেন।
উল্লেখ্য, কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রের খবর, এলিট অ্যাসিস্ট-এর মাধ্যমে প্রহরী পরিষেবা পাওয়ার জন্য যাত্রীদের ৫০০ টাকা ফি দিতে হবে। এই পরিষেবার মাধ্যমে যাত্রীরা টার্মিনাল লাউঞ্জে উপস্থিত সংস্থার কর্মীদের কাছ থেকেই চেক-ইন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। এর পাশাপাশি, লাগেজ ব্যবস্থাপনার জন্য পোর্টারদের সাহায্যও পাওয়া যাবে।
এই সুবিধাটি আগমন এবং প্রস্থান উভয় ক্ষেত্রের যাত্রীদের জন্যই উপলব্ধ থাকবে বলে জানান বিমানবন্দর পরিচালক। কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ জওয়ানের পাশাপাশি বিভিন্ন উড়ান সংস্থার কর্মী থাকলেও এতদিন যাত্রীদের ব্যক্তিগত সহায়তা প্রদানের জন্য নির্দিষ্ট কোনও প্রহরী পরিষেবা ছিল না। এই পরিষেবা চালু হওয়ায় নতুন এবং অপরিচিত যাত্রীদের যেমন সুবিধা হবে, তেমনি অসুস্থ যাত্রী, বয়স্ক যাত্রী কিংবা বিশেষভাবে সক্ষম যাত্রীরা অল্প টাকার বিনিময়ে সহজেই প্রহরী পরিষেবা পাবেন বলে মনে করছেন বিমান যাত্রীরা।