সুবিদ আবদুল্লাহ্: কুড়ি বছরের মাথায় নতুন করে সেজে উঠছে হাওড়া রেল মিউজিয়াম (Howrah Rail Museum)। রেলওয়ে সরঞ্জামগুলোতে কুড়ি বছরের মরচে ঢেকে নতুন রঙের প্রলেপ পড়ছে। এছাড়াও নতুন ফুল ও পাতাবাহার গাছ লাগানো হচ্ছে মিউজিয়াম দর্শনার্থীদের মনোরঞ্জনের জন্য।
উল্লেখ্য, ২০০৬ সালে হাওড়া স্টেশনের (Howrah railway station) নিকটবর্তী ফোরশোর রোডের পাশে সাড়ে চার একর রেলের জমির ওপর গড়ে ওঠে উক্ত মিউজিয়ামটি। হাওড়া স্টেশনের (Howrah railway station) আদলে যেটি গড়ে ওঠে। যেখানে প্রদর্শীত রয়েছে পূর্ব ভারতের রেল চলাচল সম্পর্কিত বহু তথ্য। রয়েছে, তৎকালীন ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ব্যবহৃত পাকিস্তানী রেলের ইঞ্জিন সহ একটি বগি। ১৯৭১ সালে ভারতের সঙ্গে পূর্ব পাকিস্তানে যুদ্ধের সময় পাকিস্তানী সেনারা এটি ব্যবহার করেছিল। ভারতীয় সীমান্তে প্রবেশ করেও রেল বগিটি ফিরিয়ে নেওয়া সম্ভব হয়নি পাকিস্তানী সেনাদের।
প্রসঙ্গত, ১৮৫৪ সালের ১৫ আগস্ট হাওড়া স্টেশন (Howrah railway station) থেকে হুগলি স্টেশন পর্যন্ত প্রথম রেল চলাচল শুরু হয়। হাওড়া স্টেশনের (Howrah railway station) সেদিনের সেই রেলের চাকা, স্ট্রিম ইঞ্জিন এবং পরবর্তীতে ইলেক্ট্রিন ইঞ্জিনের পুরনো যন্ত্রাংশ যত্ন করে রাখা হয়েছে মিউজিয়ামে (Howrah Rail Museum)। এছাড়াও রয়েছে পুরনো দিনের লণ্ঠন, সিগন্যাল সিস্টেম, টেলিফোন যন্ত্রাংশ, ভিনটেজ কামরা, কবিগুরু রবীন্দ্রনাথের শেষ যাত্রায় ব্যবহৃত বগি, যাত্রীদের ব্যবহৃত টিকিট এবং একশো বছর আগের রেলের টাইম টেবিল।
মিউজিয়ামের (Howrah Rail Museum) এক কর্মী মহাদেব দাস জানান, ‘বর্তমান প্রজন্মের সামনে রেল বিবর্তনের ইতিহাস তুলে ধরার জন্য ভারতীয় রেলের এই ব্যবস্থাপনা। আগামী এক মাসের মধ্যে সংস্কারের কাজ শেষ হবে।’