নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: স্প্যাম কল ও মেসেজে রাশ টানতে বড় সিদ্ধান্ত নিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)। বারবার গ্রাহকদের স্প্যাম কল ও মেসেজ পাঠালে এবার থেকে জরিমানার মুখে পড়তে হবে টেলিকম সংস্থাকে। স্প্যাম, অবাঞ্চিত ও হয়রানিমূলক ফোন কল এবং অযাচিত মেসেজ সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করে, তাদের ২ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হবে। এই বিষয়ে টেলিকম সংস্থাগুলির উপর কড়াকড়ি নিয়ম আরোপ করেছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টিআরএআই।
এক বিবৃতিতে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বলেছে, সমস্ত টেলিকম অপারেটরদের রিয়েল টাইমে সম্ভাব্য স্প্যামারদের শনাক্ত কতে হবে। অস্বাভাবিকভাবে উচ্চ কল ভলিউম, শর্ট কল এবং ইনকামিং এবং আউটগোয়িং কল, এসএমএস প্যাটার্ন বিশ্লেষণ করবে টেলিকম সংস্থা। প্রথম নিয়ম লঙ্ঘন করলে ২ লক্ষ টাকা জরিমানা করা হবে। দ্বিতীয় লঙ্ঘনে ৫ লক্ষ এবং পরবর্তী লঙ্ঘনের জন্য প্রতি ক্ষেত্রে ১০ লক্ষ টাকা জরিমানা করা হবে। নতুন নিয়মগুলি আগামী ৩০-৬০ দিনের মধ্যে কার্যকর হবে।
Read More: পবিত্র শবে বরাতে বন্ধ শ্রীনগরের জামিয়া মসজিদ, তীব্র ক্ষোভ মুখ্যমন্ত্রীর
এক বিজ্ঞপ্তিতে টিআরএআই জানিয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, সমস্ত টেলিকম সংস্থাগুলিকে তাদের অ্যাপ বা পোর্টালে স্প্যাম কলের বিরুদ্ধে অভিযোগ দায়ের নিদিষ্ট সিস্টেম তৈরি করতে হবে। ইমেলের মাধ্যমেও অভিযোগ দায়ের করা যাবে। মোবাইল ফোন ব্যবহারকারীরা এখন সাত দিনের মধ্যে অবাঞ্ছিত কল এবং মেসেজ সম্পর্কে অভিযোগ করতে পারবেন। আগে এই রিপোর্ট জানানোর সময়সীমা ছিল মাত্র তিন দিন। এখন সেই সময়সীমা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। পাঁচ দিনের মধ্যে স্প্যাম কলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। আগে এই সীমা ছিল ৩০ দিন। যদি ১০ দিনের মধ্যে কারও বিরুদ্ধে পাঁচটি অভিযোগ পাওয়া যায়, তাহলে কোম্পানিগুলিকে তার নম্বর ব্লক করে কালো তালিকায় ফেলার মতো পদক্ষেপ করতে হবে।